মুখস্ত, কন্ঠস্ত ও ঠোটস্ত করে
প্রিলি+লিখিত এর ৫-২০ নাম্বার নিশ্চিন্ত করুন।
রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম সহজে মনে রাখুন:
উপন্যাসঃ
দুইবোন এত চতুর ছিল যে, চোখের বালি দিয়ে রাজর্ষির সাথে যোগাযোগ করত ঘরের বাহিরে। শেষের কবিতা উপন্যাসের চার অধ্যায়ে গোরা বারবার মালঞ্চির জন্য বৌ ঠাকুরাণীর কাছে করুণা চাইল।
১. দুইবোন
২. চতুরঙ্গ ( চতুর)
৩. চোখের বালি
৪. রাজর্ষি
৫. যোগাযোগ
৬. শেষের কবিতা
৭. চার অধ্যায়
৮. গোরা
৯. মালঞ্চ
১০. বৌ ঠাকুরাণীর হাট
১১. করুণা
১২. ঘরে বাহিরে
নাটক :
রাজা ও রাণী তাসের দেশে নটির পূজা করতে বসন্তকালের যাত্রায় রুদ্রচন্দ্রকে বিসর্জন দিয়ে বাল্মীকির প্রতিভাকে অচলায়তন করলেন। এই শুনে চিত্রাঙ্গদা অরূপবতী শ্যামাকে নিয়ে ডাকঘরে বসে মুক্তমনে তপসী জপতে শুরু করলেন। সেখানে আরো উপস্থিত ছিল রক্তকরবী, চন্ডালিকা ও মালিণী।
১. রাজা ও রাণী
২. তাসের দেশ
৩. নটির পূজা
৪. বসন্ত
৫. কালের যাত্রা
৫. রুদ্রচন্ড
৬. বিসর্জন
৭. বাল্মীকির প্রতিভা
৮. অচলায়তন
৯. চিত্রাঙ্গদা ( নৃত্যনাট্য)
১০. অরূপরতন (অরূপবতী)
১১. শ্যামা (নৃত্যনাট্য)
১২. ডাকঘর
১৩. মুক্তধারা ( মুক্তমনে)
১৪. তাপসী ( তপসী)
১৫. রক্তকরবী
১৬. চন্ডালিকা
১৭. মালিণী
১৮. রাজা
কাব্যগ্রন্থ :
পূরবী ভানুসিংহ ঠাকুরের কবিকাহিনী নিয়ে বনফুল ও গীতাঞ্জলী লিখেছে। কিন্তু পুনশ্চ এর কথা ও কাহিনী নবজাতক লেখকেরা তাদের জন্মদিনে সানাই বাজিয়ে বিচিত্র চৈত্রালিকে উৎসর্গ করলেন। শেষসপ্তাহের সন্ধ্যায় গীতালি ও সঞ্চয়িতা গীত গাইতে গাইতে ও গল্পসল্প করতে করতে ক্ষণিকের মধ্যে বলাকার বাড়িতে উপস্থিত হল। পরিশেষে শেষলেখায় বলতে চাই, মানসী ও শ্যামলী আরগ্য হয়ে মহুয়া মনে প্রভাত সংগীতে ও ছড়ায় খেয়া পুরষ্কার পেল।
১. পূরবী
২. ভানুসিংহ ঠাকুরের পদাবলি
৩. কবিকাহিনী
৪. বনফুল
৫. গীতাঞ্জলী
৬. লেখন। (লিখেছে)
৭. পুনশ্চ
৮. কথা ও কাহিনী
৯. নবজাতক
১০. জন্মদিনে
১১. সানাই
১২. বিচিত্রতা
১৩. চৈত্রালি
১৪. চিত্রা
১৫. উৎসর্গ
১৬. শেষসপ্তক
১৭. সন্ধ্যা সংগীত
১৮. গীতালি
১৯. সঞ্চয়িতা
২০. গীতবিতান
২১. গল্পসল্প
২২. ক্ষণিকা
২৩. বলাকা
২৪. পরিশেষ
২৫. শেষলেখা
২৬. মানসী
২৭. শ্যামলী
২৮. আরগ্য
২৯. মহুয়া
৩০. প্রভাত সংগীত
৩১. ছড়ার ছবি
৩২. খেয়া
প্রহসন:
চিরকুমার সভার সভাপতি বৈকুন্ঠের আর শেষ রক্ষা হলো না।
১. চিরকুমার সভা
২. বৈকুণ্ঠের খাতা
৩. শেষ রক্ষা
প্রেমের গল্প:
পাত্রপাত্রী শেষ রাত্রের শেষ কথা বলার পর একই রাত্রিতে দৃষ্টিদান করে মাল্যদান করাল। সমাপ্তি মেয়েটি ল্যাবরেটরীকে নষ্টনীড় মনে করে পরে মধ্যম প্রায়শ্চিত্ত করল।
১. পাত্র ও পাত্রী
২. শেষের রাত্রি
৩. শেষ কথা
৪. একরাত্রি
৫. দৃষ্টিদান
৬. মাল্যদান
৭. সমাপ্তি
৮. ল্যাবরেটরী
৮. নষ্টনীড়
৯. মধ্যবর্তনী (মধ্যম)
১০. প্রায়শ্চিত্ত
সামাজিক গল্প:
পোস্টমাস্টার হৈমন্তি দিদিকে ছুটি দিতে চাইলেও দিদি কাবুলিওয়ালার দেনা-পাওনার পণরক্ষা করার জন্য নিজের কর্মফল ও ব্যবধান
রক্ষার জন্য মেঘ ও রৌদ্রের সাথে মিলিত হন।
১. পোস্টমাস্টার
২. হৈমন্তি
৩. ছুটি
৪. কাবুলিওয়ালা
৫. দেনা-পাওনা
৬. পণরক্ষা
৭. কর্মফল
৮. ব্যবধান
৯. মেঘ ও রৌদ্র
১০. দিদি
অতিপ্রাকৃত গল্প
মণিহার তার ক্ষুধিত পাষান হৃদয়ে নিশীতে গুপ্তধনের জন্য জীবিত ও মৃত কঙ্কালের খনন কাজ করল। কিন্তু শুভা একে অতিথি আপদ মনে করল।
১. মণিহার
২. ক্ষুধিত পাষান
৩. নিশীতে
৪. গুপ্তধন
৫. জীবিত ও মৃত
৬. কঙ্কাল
৭. শুভা (প্রকৃতি ও মানব সম্পকিত গল্প)
৮. অতিথি (ঐ)
৯. আপদ (ঐ);
কবিতা :
১৪০০ সালে আমাদের ছোট নদী আষাঢ় মাসে দুই বিঘা জমির ন্যায় জলে পূর্ণ ছিল। হিন্দুমেলার দোকানদার শাজাহানের নিরুদ্দেশ ও আত্মত্রাণ নির্জরেরর জন্য স্বপ্নভঙ্গ হয়ে রইল। তাহলে কি এই সবুজের অভিযান আমাদের কাজে প্রশ্ন হয়ে রইল ?
১. ১৪০০ সাল
২. আমাদের ছোট নদী
৩. আষাঢ়
৪. দুই বিঘা জমি
৫. ন্যায়দন্ড
৬. জলছবি
৭. হিন্দুমেলার উপহার
৮. সাজাহান
৯. নিরুদ্দেশ যাত্রা
১০. আত্মত্রাণ
১১. নির্জরেরর স্বপ্নভঙ্গ
১২. সবুজের অভিযান
১৩. প্রশ্ন
প্রবন্ধ :
আমার ছেলেবেলার জীবনস্মৃতি স্বদেশ থেকে বিশ্ব হয়ে কালান্তরে জাপান ও রাশিয়ার কাছে পৌঁছে গিয়েছে । সভ্যতার সংকট হিসেবে বাংলা ভাষার শব্দতত্ত্ব ইউরোপ ও জাভাবাসীর কাছে পঞ্চভুতের মত মনে হল।
১. আমার ছেলেবেলা
২. জীবনস্মৃতি
৩. স্বদেশ
৪. বিশ্বপরিচয় (বিশ্ব)
৫. কালান্তর
৬. জাপান যাত্রী
৭. রাশিয়ার চিঠি
৮. সভ্যতার সংকট
৯. বাংলা ভাষার পরিচয়
১০. শব্দতত্ত্ব
১১. য়ুরোপ প্রবাসীর পত্র
১২. জাভাযাত্রীর পথ
১৩. পঞ্চভুত (রম্য গল্প)
শরৎচন্দ্রের সাহিত্যকর্ম সহজে মনে রাখুন:
উপন্যাস:
পল্লী সমাজের বিরাজ বৌরা পরিণীত হবার সাথে সাথে দেনা-পাওনার জন্য চরিত্রহীন হয়। এর ফলে যে অবৈধ সন্তান জন্মগ্রহণ করে তা বড়দিদি, মেজদিদি, শুভদা ও বিপ্রদা মিলে নববিধান করে দত্তক নিয়ে এদের শেষের পরিচয় হতে নিষ্কৃতি চাইলেন। অবশ্য শ্রীকান্ত এসব অবৈধ সন্তানদের পথের দাবী মনে করে চন্দ্রনাথ মন্দিরে দেবদাসের কাছে নিয়ে গেলে তিনি শেষ প্রশ্ন হিসেবে গৃহদাহ ও বৈকুন্ঠের উইলের কথা উল্লেখ করলেন।
১. পল্লী সমাজ
২. বিরাজ বৌ
৩. পরিনীতা
৪. দেনা-পাওনা
৫. চরিত্রহীন
৬. বড়দিদি
৭. মেজদিদি
৮. শুভদা
৯. বিপ্রদাস
১০. নববিধান
১১. দত্তা
১২. শেষের পরিচয়
১৩. নিষ্কৃতি
১৪. শ্রীকান্ত
১৫. পথের দাবী
১৬. চন্দ্রনাথ
১৭. দেবদাস
১৮. শেষপ্রশ্ন
১৯. গৃহদাহ
২০. বৈকুন্ঠের উইল
নাটক ও প্রবন্ধ :
বিজয়ী ষোড়শী রমার নারীর মূল্য আছে কি?
১. বিজয়া (নাটক)
২. ষোড়শার (ঐ)
৩. রমা (ঐ)
৪. নারীর মূল্য (প্রবন্ধ)
গল্প:
বিন্দুর ছেলে মহেশ কাশিনাথ মন্দিরে গিয়ে অভাগী অনুরাধার স্বামী রামের সুমতি চাইল হরে কৃষ্ণ বলে।
১. বিন্দুর ছেলে
২. মহেশ
৩. কাশিনাথ
৪. মন্দির
৫. অভাগীর স্বর্গ
৬. অনুরাধা
৭. স্বামী
৮. রামের সুমতি
৯. হরিলক্ষ্মী
১০. ছবি
১১. বিলাসী
***সৈয়দ মুজতবা আলী, গোলাম মোস্তফা, মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার ও যতীন্দ্রমোহন বাগচী এর সাহিত্যকর্ম সহজে মনে রাখুন:
[সৈয়দ মুজতবা আলীর] উপন্যাস:
তুলনাহীনা শবনম তুমি অবিশ্বাস্য কাজ করেছ।
১. তুলনাহীনা
২. শবনম
৩. অবিশ্বাস্য
গ্রন্থ :
ময়ূরকণ্ঠী টুনি মেম কত না অশ্রুজল জলে ডাঙ্গায়, শহরে বিসর্জন দিয়েছে তার ইয়ত্তা নেই। তা একমাত্র দেশে-বিদেশে চাচা কাহিনীর পাদটীকা হিসেবে পঞ্চতন্ত্র গঠিত হয়েছে।
১. ময়ূরকণ্ঠী (ছোটগল্প)
২. টুনি মেম। (ঐ)
৩. কত না অশ্রুজল
৪. জলে ডাঙ্গায়
৫. শহরইয়ার
৬.
৭. দেশে-বিদেশে (ভ্রমণ কাহিনী)
৮. চাচা কাহিনী (ছোটগল্প)
৯. পাদটীকা
১০. পঞ্চতন্ত্র (ছোটগল্প)
[ গোলাম মোস্তফা]
কাব্য:
হাস্নাহেনা ও সাহারা খোশমেজাজে বুলবুলিস্তানের বণি আদমের সাথে গীতি সঞ্চয়ন করতে গিয়েছিল। কিন্তু তারাই ছিল পাকিস্তানী। ফলে এই গীতি সঞ্চয়নের কাব্য কাহিনীতে রক্তরাগ ছাড়া অন্য কিছু ফুটে উঠেনি।
১. হাস্নাহেনা
২. সাহারা
৩. খোশরোজ
৪. বুলবুলিস্তান
৫. বণি আদম
৬. গীতি সঞ্চয়ন
৭. তারানা-ঈ-পাকিস্তান (তারাই)
৮. কাব্য কাহিনী
৯. রক্তরাগ
গ্রন্থ :
আমার চিন্তাধারায় কাজ করেছিল ইসলাম ও কমিউনিজম কিন্তু বিশ্বনবীর ছিল ইসলাম ও জিহাদ।
১. আমার চিন্তাধারা
২. ইসলাম ও কমিউনিজম
৩. বিশ্বনবী
৪. ইসলাম ও জিহাদ
কবিতা:
বনভোজনটাই ছিল জীবনের মতো তরুণের অভিযান।
১. বনভোজন
২. জীবন বিনিময়
৩. তরুণের অভিযান
[ মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার]গ্রন্থ:
একরাজা বেদান্তচন্দ্রিকা ও প্রবোধচন্দ্রিকাকে উপদেশ দিতে গিয়ে তার বত্রিশ সিংহাসনের সব হারালেন।
১. রাজাবলী
২. বেদান্তচন্দ্রিকা
৩. প্রবোধচন্দ্রিকা
৪. হিতোপদেশ
৫. বত্রিশ সিংহাসন
[ যতীন্দ্রমোহন বাগচী]
কাব্যগ্রন্থ:
মহাভারতীর চার মেয়ে হলো রেখা, লেখা, অপরাজিতা, নীহারিকা
১. মহাভারতী
২. রেখা
৩. লেখা
৪. অপরাজিতা
৫. নীহারিকা
আল মাহমুদের সাহিত্যকর্ম সহজে মনে রাখুন:
উপন্যাস:
উপমহাদেশের অগ্নি মেয়ে ডাহুকি চেহারায় চতুরঙ্গ মনে হচ্ছে, সে যেন কাবিলের বোন।
১. উপমহাদেশ
২. আগুনের মেয়ে
৩. ডাহুকি
৪. চেহারা চতুরঙ্গ
৫. কাবিলের বোন
কবিতা: নোলক
কাব্য:
অদৃষ্টবাদীদের প্রেমের কবিতা দোয়েল ও দয়িতা ব্যবহার করে লিখা ছিল লোক লোকান্তরে কালের গহবরে সোনালী কাবিনে। দ্বিতীয়বার বখতিয়ারের ঘোড়া পাখির কাছে ফুলের কাছে গিয়েছিল।
১. অদৃষ্টবাদীদের রান্নাবান্না
২. প্রেমের কবিতা
৩. দোয়েল ও দোয়িতা
৪. লোক লোকান্তর
৫. কালের কলস
৬. সোনালী কাবিন
৭. দ্বিতীয় ভাঙ্গন
৮. বখতিয়ারের ঘোড়া
৯. পাখির কাছে ফুলের কাছে
গল্প:
ময়ূরী মেয়েটির মুখে পানকৌড়ির রক্ত লাগানো ছিল। যার গন্ধে বণিক সৌরভের কাছে মনে হয়েছে, মেয়েটি পরাজয় মেনে নিয়েছে।
১. ময়ূরীর মুখ
২. পানকৌড়ির রক্ত
৩. গন্ধ বণিক
৪. সৌরভের কাছে পরাজিত
মৌলিক গ্রন্থ :
বিধবা বিবাহ প্রচলিত হওয়া উচিত কিনা এতদ্বিষয়ক প্রস্তাব ও বহুবিবাহ রহিত হওয়া উচিত কিনা এতদ্বিষয়ক বিচার অতি অল্প হইল আলোচনা কিন্তু ব্রজবিলাস বিদ্যাসাগরের চরিত্রকে রত্ন বললে বিষয়টি প্রভাবতী সম্ভাষনের নিকট আবার অতি অল্প আলোচনা হইল।
১. বিধবা বিবাহ প্রচলিত হওয়া উচিত কিনা এতদ্বিষয়ক প্রস্তাব
২. বহুবিবাহ রহিত হওয়া উচিত কিনা এতদ্বিষয়ক বিচার
৩. অতি অল্প হইল
৪. ব্রজবিলাস
৫. বিদ্যাসাগর চরিত
৬. রত্নপরীক্ষা
৭. প্রভাবতী সম্ভাষন
৮. আবার অতি অল্প হইল
৯. বিধবা বিবাহ ও যশোরের হিন্দু ধর্মরক্ষী সভা
পাঠ্যবই:
আখ্যানমঞ্জুরীর বর্ণ পরিচয়ের বোধোদয় হয়নি, কথামালা সাজাবে কিভাবে?
১. আখ্যানমঞ্জুরী
২. বর্ণ পরিচয়
৩. বোধোদয়
৪. কথামালা
অনুবাদ গ্রন্থ:
শকুন্তলা সীতার বনবাসকে ভ্রান্তিবিলাস ও বেতাল পঞ্চবিংশতি মনে করেছে।
১. শকুন্তলা
২. সীতার বনবাস
৩. ভ্রান্তিবিলাস
৪. বেতাল পঞ্চবিংশতি
অন্যান্য :
১. বাঙালার ইতিহাস
২. বাসুদেব চরিত
[ রাজা রামমোহন রায়]
দুই বেদান্ত গৌড় অঞ্চলের ভট্টাচার্য ও গোস্বামীকে মেরে করেছে পথ্যদান।
১. বেদান্তগ্রন্থ
২. বেদান্তসার (দুই বেদান্ত)
৩. গৌড়ীয় ব্যাকরণ
৪. ভট্টাচার্যের সহিত বিচার
৫. গোস্বামীর সহিত বিচারের রায়
৬. সহমরণ বিষয়ক প্রবর্তন ও নিবর্তকের সম্বাদ (মেরে)
৭. পথ্যদান
********************
ছন্দ, গান, ছড়ায় ... বাংলা সাহিত্যের কিছুটা জয় করায় !!
★ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাসমূহ (বিগত লিখিত প্রশ্ন)
(সহজে মনে রাখতে 'কৃষ্ণ আইলো রাধার কুন্ডে' গানটির মত করে গাইতে হবে)
'Rajmohon’s wife দুর্গেশনন্দিনী আনন্দে বলে,
কৃষ্ণ আইল দেবীর কুন্ডে, মৃণা রাজা ইন্দিরা
সীতারবিষেতে, রাধা চন্দ্রশেখর রজনীকা।'
.
এবার গানের সাথে মিলিয়ে নেন :
Rajmohon’s wife (১ম উপন্যাস)
দুর্গেশনন্দিনী (বাংলায় রচিত ১ম উপন্যাস)
আনন্দে = আনন্দমঠ
কৃষ্ণ = কৃষ্ণকান্তের উইল (সর্বশেষ্ঠ উপন্যাস)
দেবীর = দেবী চৌধুরাণী
কুন্ডে = কপালকুন্ডলা (বাংলা সাহিত্যের ১ম রোমান্টিক উপন্যাস)
মৃণা = মৃণালিনী
রাজা = রাজসিংহ
ইন্দিরা = ইন্দিরা
সীতার = সীতারাম
বিষ = বিষবৃক্ষ
রাধা = রাধারানী
চন্দ্রশেখর = চন্দ্রশেখর
রজনীকা = রজনী
NB : গানের সাথে মিলিয়ে নেন।
------------------------------
-----------
★ বঙ্কিম এর ত্রয়ী উপন্যাসমূহের নাম : (৩৪ বিসিএস লিখিত প্রশ্ন)
------------------------------
-----------
মনে রাখার ছন্দ :
"আনন্দে আছে সীতা দেবী"
আনন্দে = আনন্দমঠ
সীতা = সীতারাম
দেবী = দেবী চৌধুরাণী
------------------------------
-----------
★ বৈষ্ণব পদাবলির ৫ জন কবির নাম : (বিগত লিখিত প্রশ্ন )
------------------------------
-----------
মনে রাখার ছন্দ:
"বলে বিদ্যা চন্ডী, জ্ঞান গোবিন্দ রবি"
বলে = বলরাম,
বিদ্যা = বিদ্যাপতি,
চন্ডী = চন্ডীদাস,
জ্ঞান = জ্ঞানদাস,
গোবিন্দ = গোবিন্দদাস,
রবি =রবীন্দ্রনাথ।
.
=======================
সাহিত্য মনে রাখার পরবর্তী ছড়াগুলো বইয়ের সাথে মিলিয়ে নিবেন .....
=======================
★ জসিম উদদীন (১৯০৩-১৯৭৬)
------------------------------
-----------
নাটক :
পদ্মাপারের বেদের মেয়ে ও পল্লীবধূ মধুমালা গ্রামের মায়া ছেড়ে আসমান সিংহ নাটক দেখে।
কাব্য :
রূপবতী সখিনা বালুচর মাঠের রাখালী হাসুর এক পয়সা বাঁশি শুনতে না পারায় ধানক্ষেতে মাটির কান্না কেঁদে সোজন বাদিয়ার ঘাটে গেল।
------------------------------
-----------
★ কাজী নজরুল ইসলাম : (১৮৯৯-১৯৭৬)
উপন্যাস :
বাধনহারা কুহেলিকা মৃত্যুক্ষুধায় অস্থির। (৩৬ প্রিলি = প্রিলির পূর্বেই এটি পোস্ট করেছিলাম)
গল্প :
শিউলিমালা কে পদ্মগোখরা ব্যথা দিলে রিক্তের বেদনায় জিনের বাদশায় পরিণত হয়।
নাটক :
আলেয়া ও মধুমালা ঝিলিমিলি নাটক থেকে দেখে পুতুলের বিয়েতে গেল।
★ রবীন্দ্রনাথ ঠাকুর :
------------------------------
-----------
রবী ঠাকুরের ৫ টি উপন্যাসের নাম লিখুন (বিগত লিখিত প্রশ্ন )
মনে রাখার সহজ উপায় (রবীন্দ্রনাথের ১২ টি উপন্যাস)
"চার অধ্যায় মুখস্থ করা গোরা,
দুইবোন রাজর্ষি ও মালঞ্চের সাথে শেষ বারের মত যোগাযোগ করতে গেলে,
চতুর করুণা ঘরের বাহিরে বউ হাটে নৌকা ডুবিয়ে দেয়।"
★ মানিক বন্দোপাধ্যায় :
উপন্যাস : মাঝি জননী পুতল নাচে।
.
দীনবন্ধু মিত্র রচিত নাটক ও প্রহসনসহজে মনে রাখার উপায়
নাটক ও প্রহসনঃ
নবীন জামাই কমল সধবার একাদশীতে
লীলাবতীকে নিয়ে নীলদর্পণ নাটক দেখলে এক
বুড়োতাকে বিয়ে করার জন্যপাগল হয়ে যায়।
প্রহসনঃ বিয়ে পাগলা বুড়ো, সধবারএকাদশী
নাটক – জামাই বারিক
লীলাবতী
নবীন তপস্বিনী
কমলে কাহিনী
নীল দর্পণ
নীল দর্পণ – ঢাকা থেকে প্রকাশিত ১মগ্রন্থ। মাইকেল
মধুসূদন দত্ত নীলদর্পন নাটকটিকে ইংরেজীতে
অনুবাদ করেন ১৮৬১ সালে। নাটকটি দেখতেএসে
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মঞ্চে জুতা ছুড়ে মেরেছিলেন
——————————————————-
গিরিশচন্দ্র ঘোষ রচিত নাটক ও পৌরনিক নাটক সহজে মনে রাখার উপায়
ঐতিহাসিক ও পৌরণিক নাটক
(ছত্রপতি শিবাজীর মী-সি-লে রাবন পান্ডবকে বধ করে অ -জানাবনবাসে সীতাকে হরণ করলেন)
ছত্রপতি শিবাজী
মী – মীরজাফর
সি –সিরাজদ্দৌলা
লে- লক্ষণবধ
-রাবনবধ
-পান্ডব গৌরব
-অভিমন্যু বধ ও সীতা হরণ – পৌরণিক
-জনা
………………………………………………………
দ্বিজেন্দ্রলাল রায় রচিত নাটক মনে রাখার সহজ উপায়
নাটকঃ
ক সি সাবনূর প্রায় এক ঘরে জন্ম নিলে প্রতাপ চন্দ্র
দাসের আনন্দের পতন ঘটে
ক – কল্কি অবতার
সি –সিংহল বিজয়
সাবনুর- বঙ্গনারী
সা- সাজাহান
নূর-নূরজাহান
প্রায় – প্রায়চিত্ত
জন্ম – পূনর্জন্ম
প্রতাপ -প্রতাপ সিংহ
চন্দ্র –চন্দ্রগুপ্ত
দাস –দূর্গাদাস
আনন্দ – আনন্দ বিদায়
………………………………………………………..
ইসমাইল হোসেন সিরাজীর রচনা মনেরাখার সহজ উপায়
উপন্যাস,কাব্য ও মহাকাব্য
রানুর ফিতা
উপন্যাসঃ
রা – রায় নন্দিনী
নুর-নুর উদ্দিন
ফি- ফিরোজা বেগম
তা – তারাবাঈ
কাব্য ও মহাকাব্য
নব-উদ্দীপনা উচ্ছাসে অনল প্রবাহে তুরস্কে ভ্রমন করে
স্পেন বিজয়করল
কাব্যঃ
নবউদ্দীপনা
উচ্ছ্বাস
অনল প্রবাহ
ভ্রমণ কাহিনীঃ তুরস্ক ভ্রমন
মহাকাব্যঃ স্পেন বিজয়
……………………………………………………….
ফররুখ আহমদ-এর রচনা সহজে মনেরাখার উপায়
কাব্যঃ
সাত সাগরের মাঝি সিরাজুম মুনীরা মুহূর্তের
মধ্যেই নৌফেল ওহাতেম তাই এর জন্য পাখির
বাসা বানাল
সাত সাগরের মাঝি
সিরাজুম মুনীরা
মুহূর্তের কবিতা
হাতেম তাই
নৌফেল ও হাতেম
পাখির বাসা
দরিয়া, শেষ রাত্রি, লাশ – সাত সাগরের মাঝি
কাব্যের অন্তর্গত
…………………………………………………..
নবীন চন্দ্র সেন এর রচনা সহজে মনেরাখার উপায়
পলাশীর যুদ্ধ এবং কুরুক্ষেত্রে যুদ্ধের দুই সৈনিক
রৈবতক আর প্রভাসযুদ্ধ না করে অবকাশ রঞ্জিনী
পালন করছিল
পলাশীর যুদ্ধ – গাঁথাকাব্য
কুরুক্ষেত্র, রৈবতক, প্রভাস – ত্রয়ী মহাকাব্য
অবকাশ রঞ্জিনী- কাব্য
……………………………………………………….
মুনীর চৌধুরীর- অনুবাদকৃত নাটক ওস্বরচিত নাটক মনে রাখার সহজ উপায়
মুখরা রমনীর শয়নকক্ষে রুপার কৌটায় রাখা
দন্ডকারন্যের রক্তাক্তপ্রান্তরে কবরে শায়িত এক
যোদ্ধার চিঠির বিষয়ে ঘরের কেউ কিছুবলতে
পারেনা।
অনুবাদ নাটকঃ
মুখরা রমনী বশীকরন
রুপার কৌটা
কেউ কিছু বলতে পারেনা
নাটকঃ
রক্তাক্ত প্রান্তর
চিঠি
দন্ডকারন্য
কবর
……………………………………………………….
জীবনানন্দ দাশের প্রবন্ধ,উপন্যাস আরকাব্য সহজে মনে রাখার উপায়
(সতীর্থ তার জলপাইহাটী নিবাসী বান্ধবী কবিতার
কথায়তার ছোট বোন কল্যানীকে মাল্যদান করল)
উপন্যাসঃ
জলপাই হাটি
সতীর্থ
কল্যানী
মাল্যদান
প্রবন্ধঃ কবিতার কথা
কাব্যঃ
(এই মহাপৃথিবীর মাঝে বেলা অবেলা কালবেলায়
সাতটিতারার তিমিরে রুপসী বাংলার মেয়ে বনলতা
সেন কুড়িয়েপাওয়া ঝরা পালকটি ধূসর পান্ডুলিপির
ভেতর যত্ন করেরাখল)
রুপসী বাংলা
বনলতা সেন
ধূসর পান্ডুলিপি
ঝরাপালক
বেলা অবেলা কালবেলা
সাতটি তারার তিমির
মহা পৃথিবী
…………………………………………………………
মীর মশাররফ হোসেন-এর রচনা মনেরাখার সহজ উপায়
প্রহসনঃ (ভাইয়ে ভাইয়ে ফাঁস কাগজে একি করল ?
এর উপায় কি?)
ভাই ভাই এই তো চাই
একি
এর উপায় কি
ফাঁস কাগজ
নাটকঃ
(বেটা বসন্ত জমিদার)
বে – বেহুলা গীতাভিনয়
টা- টালা অভিনয়
বসন্ত – বসন্ত কুমারী
জমিদার – জমিদার দর্পন
উপন্যাস:
(রত্নাবতী বিষাদসিন্ধুর পানে তাকিয়ে থাকা উদাসীন
পথিকের মনের কথা বুঝতে পেরে বাঁধা খাতাটি
গাজী মিয়ার বস্তানীতেরাখলেন।)
রত্নাবতী – বাংলা সাহিত্যের মুসলমান রচিত ১ম
উপন্যাস
বিষাদসিন্ধু
গাজীমিয়ার বস্তানী
বাঁধা খাতা
উদাসীন পথিকের মনের কথা
………………………………………………………
কায়কোবাদ এর রচনা সহজে মনে রাখার উপায়
কাব্য
(অমিয়ের সাথে কুসুমের আর দহরম মহরম নেই
বিরহ চলছে।তাই সে মহাশ্মশানের শিব মন্দিরে অশ্রুমালা
বিসর্জন দিল )
অমিয়ধারা
কুসুমকানন
মহরম শরীফ
বিরহ বিলাপ
শিব মন্দির
অশ্রুমালা
মহাশ্মশানঃ মহাকাব্য
(বাংলা সাহিত্যের মুসলমান কতৃক রচিত ১ম
মহাকাব্য।মহাশ্মশান ১৯০৩ সালে রচিত হয়। এটি পানি পথের
তৃতীয়যুদ্ধ নিয়ে রচিত )
………………………………………………………..
বিহারীলাল চক্রবর্তীর- পত্রিকা ও কাব্যমনে রাখার সহজ উপায়
বিহারীলাল চক্রবর্তী-ভোরের পাখি
বিহারীলাল চক্রবর্তী-গীতিকবিতার জনক
বিহারীলাল চক্রবর্তী-রবিঠাকুরের কাব্য গুরু
পত্রিকাঃ
(অবোধ বন্ধু বিহারীলাল সাহিত্য সংক্রান্তিতে পূর্নিমার হাত ধরেবসে আছে)
অবোধ বন্ধু
সাহিত্য সংক্রান্তি
পূর্নিমা
কাব্যঃ
(বংগ সুন্দরী সারদার সংগীতের প্রতি নিসর্গ প্রেম
তার স্বপ্ন ওমনে সাধের আসন গেড়ে বসেছে)
বংগ সুন্দরী
সারদা মঙ্গল
সংগীত শতক
নিসর্গ সন্দর্শন
প্রেম প্রবাহিনী
স্বপ্ন দর্শন
সাধের আসন
…………………………………………….
আল –মাহমুদের কাব্য, গল্প ও উপন্যাসমনে রাখার
সহজ উপায়
কাব্যঃ
(কালের কলসে হারিয়ে যাওয়া
লোক-লোকান্তরে প্রচলিত
কাহিনী–বখতিয়ারের ঘোড়ায় সোনালী কাবিন চাপিয়ে
আল-মাহমুদ একচক্ষু হরিণ শিকার করেছিলেন)
লোক লোকান্তরে
কালের কলস
সোনালী কাবিন
বখতিয়ের ঘোড়া
একচক্ষু হরিণ
উপন্যাস
আগুনের মেয়ে সুন্দর পুরুষকে দেখে তারডাহুকী
রুপ ধারন করেছিল
Collected





No comments:
Write Comments